অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক

দশম জাতীয় সংসদের “অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র” প্রথম বৈঠক মাননীয় সভাপতির নির্দেশক্রমে আগামী 15-05-2014 খ্রিস্টাব্দ রোজ বৃহস্পতিবার বিকাল 4.30 ঘটিকায় জাতীয় সংসদ ভবনে কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত বৈঠকে আসন্ন জাতীয় বাজেট সম্পর্কিত আলোচনা এবং পল্লী সঞ্চয় ব্যাংক বিল, 2014 ” এর উপর আলোচনা ও সিদ্ধান্ত হবে। আশা করছি আগামী সংসদ অধিবেশনে বিল পাসের মাধ্যমে পল্লী সঞ্চয় ব্যাংক গঠিত হচ্ছে। অসংখ্য ধন্যবাদ এই প্রকল্পের সদুর প্রসারী চিন্তার অধিকারী আমাদের সকলের শ্রদ্ধেয় প্রকল্প পরিচালক বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ড.

প্রশান্ত কুমার রায় স্যারকে। দরিদ্র্য বিমোচনের জন্য দেশব্যাপী একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। তাই প্রকল্প পরিচালক মহোদয়ের নির্দেশনা অনুযায়ী সকল কর্মকর্তা এবং কর্মচারীকে নিরলসভাবে তাদের দায়িত্ব পালন করে এই মহতি কাজের অংশীদার হওয়ার জন্য অনুরোধ করছি।

আল্পামা মোঃ ইয়াহইয়া তানহার
প্রোগ্রামার
একটি বাড়ি একটি খামার প্রকল্প।
01938879010
01911985299

This entry was posted in EBEK Admin. Bookmark the permalink.

103 Responses to অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক

  1. ইন্টারনেট গতি বাড়ান****
    মোঃ লিকন মিয়া, সিও/এএ, অষ্টগ্রাম, কিশোরগঞ্জ।
    01710-675291.

    মাননীয় পিডি মহোদয় ব্লগে একটি বাড়ি একটি খামার প্রকল্পের ব্লগে নিয়মিত মতামত প্রদান প্রসঙ্গে। নামে একটি কমেন্টস পোষ্ট করেছেন। তাই পিডি স্যারের কমেন্টস কে স্বাগত জানাই এবং আমার এই ক্ষুদ্র মতামত প্রকাশ করছি। আশা করি কাজে লাগবে।

    ১ম ধাপঃ- প্রথমেই আপনার কম্পিউটারটি অবশ্যই ভাইরাস মুক্ত রাখতে একটি এন্ট্রি ভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। এন্ট্রি ভাইরাসটি নিয়মতি নেটে আপডেট রাখুন। আপনা কম্পিউটার Full System Scan অব্যহত রাখুন।যতদূর সম্ভব C Drive এ পর্যাপ্ত জায়গা রাখুন। C Drive সবসময় Defragment করুন। C Drive এ রাইট বাটন ক্লিক করে>Tools> Scan for attempt recovery of bad sector এর ঠিক চিহ্ন দিন এবং Automatically fix file system error এর ঠিক চিহ্ন তুলে> Start a Click করুন।যতক্ষণ লাগে স্ক্যান কমপ্লিট করুন।

    ২য় ধাপঃ- নিশ্চই আপনার কম্পিউটারে Mozilla Firefox নামে ব্রাউজারটি ইনস্টল করা আছে। এখন আমি আপনাদের বলব Mozilla Firefox টি Uninstall করে Opera PC Version Browser সফটওয়্যারটি নেট থেকে ডাউনলোড করে ইনস্টল করুন। দেখুন প্রায় 3G এর কাছাকাছি নেটের গতি পেয়ে যাবেন।USB Port টি পরীক্ষা করে দেখুন ভাল কিনা, অথবা অন্য USB Port এ লাগিয়ে দেখুন।USB খারাফ থাকলে নেটের গতি কম থাকবে। রেজাল্ট ভাল হলে কাইন্ডলি জানাবেন প্লীজ।

    ৩য় ধাপঃ- Mozilla Firefox এর জন্য যা করতে হবে সেটা হলোঃ Mozilla Firefox এর আপডেট ভার্শন 2013/2014 ইনস্টল করুন।Net কানেক্ট করার আগে Mozilla Firefox ওপেন করুন।এড্রেস বারে লিখুন: about:config =>Enter চাপুন I Will be Care full i Promise You Click করুন=> Alert Increment Time এর মান ১০ থেকে বাড়িয়ে> ১০০ দিন। Mozilla Firefox বন্ধ করে কম্পিউটার Restart দিন।দেখন নেটের গতি অনেকটা বেড়ে গেছে।

    [নোটঃ যদি Opera ব্যবহার করেন তাহলে Mozilla Firefox Uninstall করে রাখুন।ইন্টারনেট প্যাকেজ ১জিবির কম ব্যবহার না করাই ভাল, কারণ ১ জিবির কম ব্যবহার করিলে স্পীড কম থাকে। অনেকেই দেখছি ১১৫ টাকার দিয়ে গ্রামীণের P9 প্যাকেজ ব্যবহার করছে। এতে গতি তেমন ভাল থাকে না।কম্পিউটারের ডেস্কটপে বেশি আইকন রাখবেন না, এতে গতি কমে যায়। ২য় ধাপের ওপেরা ব্রাউজারের গুরুত্ব বেশী দেওয়াই ভাল, কারণ ওপেরা ব্রাউজার ব্যবহার করে নেটের গতি অনেকটা সন্ত্যষ্টজনক পাবেন, এটা আমি নিজেই ব্যবহার করছি।

  2. Priobrata Roy says:

    সারাদেশে একযোগে অনলাইন ব্যাংকিং কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে তাই অনলাইন ব্যাংকিং কার্যক্রম ত্বরান্বিত করার জন্য এজেন্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত।

  3. মিজান says:

    আগামী ২/৯/১৪ তারিখে অনুষ্টিত হবে বান্দরবান ও খাগড়াছড়ি জেলার অনলাইন ব্যাংকিক কর্মশালা। আশা করি কর্মশালা টি সফল হবে।

  4. মিজান says:

    শুক্কুর আলহাম্ দু লিল্লাহ পল্লী সঞ্চয় ব্যাংকের আইন পাশ হইছে।

  5. Mina vai( F.S)Terokhada says:

    পল্লী সঞ্চয় ব্যাংক ২০১৪ এর গেজেট প্রকাশ,

  6. মিজান says:

    এস এম আববাস, সিনিয়র করেসপন্ডেন্ট
    বাংলানিউজটোয়েন্টিফোর.কম
    Decrease font Enlarge font

    ঢাকা: দেশে বর্তমানে ৭৫ লাখ পরিবার দারিদ্র্য সীমার নিচে বাস করে। এর মধ্যে ৫০ লাখ পরিবারকে ২০১৭ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত করা হবে সরকারের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মাধ্যমে।

    বাকি ২৫ লাখ পরিবারকে ২০১৮ সালের মধ্যে প্রকল্পভূক্ত করা হবে। তবে ২০১৭ সালের পর দারিদ্র্য বিমোচন কার্যক্রম চালানো হবে পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে। প্রকল্পের আওতায় দারিদ্র্য বিমোচন না হওয়া পর্যন্ত ব্যাংকই চালাবে এ কার্যক্রম। এভাবে ২০২০ সালের মধ্যে দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী সব মানুষের স্থায়ী পুঁজি গঠন ও জীবিকা নিশ্চিত করা হবে।

    ‘একটি বাড়ি একটি খামার’ জাতীয় প্রকল্পের সর্বশেষ সারসংক্ষেপ থেকে এসব তথ্য পাওয়া গেছে।

    দেশে কৃষি পরিবারের সংখ্যা ১ কোটি ৫০ লাখ ৮৯ হাজার যা মোট জনসংখ্যার ৫৩.৫৭ শতাংশ। এ পরিবারগুলো নিজ উদ্যোগে তাদের নিজেদের খাদ্যের যোগান নিশ্চিত করার সাথে সাথে বাড়তি যোগান দেয় অকৃষি খাতে জীবন নির্বাহ করা ১ কোটি ৩০ লাখ ৭৭ হাজার পরিবারের। যা আমাদের মোট জনসংখ্যার ৪৬.৪৩ শতাংশ।

    দেশের আপামর মানুষের খাদ্য পুষ্টির নীরব যোগনদাতা কৃষক। আর এই কৃষকদের একটি বড় অংশ এখন দারিদ্র্য সীমার নিচে বসবাস করছে। কৃষি শ্রমিক হিসেবে টিকে থাকার চেষ্ঠা চালাচ্ছে জীবনের শেষ শক্তিটুকু দিয়ে। সে কারণে বিগত আওয়ামী শাসনামলে তৎকালীন প্রধানমন্ত্রী এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের ঘোষণা দেন।

    ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পটিকে বাস্তবে রূপ দিতে এর আওতায় পল্লী সঞ্চয় ব্যাংক আইন করে স্থায়ীভাবে মানুষের দারিদ্র্য বিমোচন নিশ্চিত করার পরিকল্পনা হাতে নেয়। প্রকল্প বাস্তবায়নের লক্ষে গত ২ জুলাই জাতীয় সংসদে ‘পল্লী সঞ্চয় ব্যাংক আইন, ২০১৪’ জাতীয় সংসদে পাস করা হয়।

    প্রকল্পের লক্ষ্য
    ‘একটি বাড়ি একটি খামার’ জাতীয় প্রকল্পের পরিচালক অতিরিক্ত সচিব ড. প্রশান্ত কুমার রায়ের মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো সর্বশেষ সারসংক্ষেপে বলা হয়, ২০২০ সালের মধ্যে দারিদ্রসীমার নিচে বসবাসকারী সব মানুষের জন্য স্থায়ী পুঁজি গঠন ও তাদের জীবিকা নিশ্চিত করা হবে।

    দাদন ব্যবসায়ী, সুদখোর এনজিও তথা মাইক্রোক্রেডিট নামক নব্য শোষণ থেকে দরিদ্র জনগণকে স্থায়ীভাবে মুক্ত করা হবে। সরকারের দেওয়া বোনাস ও ঘুর্ণায়মান তহবিল প্রধানমন্ত্রীর নিজস্ব তহবিল হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

    অনলাইন লেনদেনের মাধ্যমে দেশের পাঁচ কোটি জনগণকে সম্পৃক্ত করে দুর্নীতির বিরুদ্ধে জিহাদ প্রতিষ্ঠিত করা হবে।

    লক্ষ্য অর্জনের বিবেচ্য
    দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী দেশের ৭৫ লাখ মানুষকে দারিদ্র্যমুক্ত করা, দেশে ৫০ শতাংশ জমির মালিক এক কোটি পরিবারকে দারিদ্র্যমুক্ত করে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নীত করা।

    লক্ষ্য অর্জন
    প্রকল্পের প্রথম পর্যায়ে ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ১৭ হাজার ৩০০ গ্রামের ১০ লাখ ৩৮ হাজার পরিবারকে প্রকল্পভুক্ত করা হয়েছে। এক হাজার ৩৩২ কোটি টাকার তহবিল সৃষ্টি ও ৯০০ কোটি টাকা বিনিয়োগে ৬ লাখ ৮০ হাজার পরিবারকে কৃষি ও অকৃষি জীবিকায়ন কার্যক্রম গ্রহণ।

    গ্রামে গ্রামে গড়ে ওঠা ৬ লাখ ৮০ হাজার পরিবারের জীবিকায়ন কার্যক্রমের মধ্যে সাড়ে ৪ লাখ পরিবার সঠিকভাবে অর্থ বিনিয়োগ করেছে। এই বিনিয়োগের শতভাগই আয় বর্ধক কাজে ব্যয় করা সম্ভব হবে।

    এ পর্যায়ে বরাদ্দ ১ হাজার ৪৯২ কোটি টাকা। এর মধ্যে বিগত সময়ের ব্যয় না হওয়া ২৬০ কোটি টাকা এ বছর ব্যয় করা হচ্ছে।

    দ্বিতীয় পর্যায়ে ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে অতিরিক্ত সাড়ে ২৩ হাজার গ্রামের ১৪ লাখ ২০ হাজার পরিবারকে প্রকল্পভুক্ত করা হবে। ইউনিয়নভিত্তিক মাঠ সহকারী ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে পল্লী সঞ্চয় ব্যাংক স্থাপনের মাধ্যমে বিনিয়োগ করে দারিদ্র্য বিমোচন করা হবে। এ পর্যায়ে ব্যয় বরাদ্দ প্রয়োজন হবে ১ হাজার ৬৭০ কোটি টাকা।

    তৃতীয় পর্যায়ে ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে দেশের সব ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে দু’টি করে গ্রামে প্রকল্প কার্যক্রম সম্প্রসারণ করা হবে। এতে ২০১৭ সালের মধ্যে মোট ৮১ হাজার গ্রামের ৫০ লাখ পরিবারকে দারিদ্র্যমুক্ত করা হবে। ব্যয় বরাদ্দ প্রয়োজন হবে ১০০ কোটি টাকা।

    চতুর্থ পর্যায়ে ৭৫ লাখ পরিবারের মধ্যে বাকি ২৫ লাখ পরিবার ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে প্রকল্পভুক্ত করে দারিদ্র্য বিমোচনের পথে একধাপ এগিয়ে নেওয়া হবে। এ পর্যায়ে ব্যয় বরাদ্দ প্রয়োজন হবে ১০০ কোটি টাকা।

    পঞ্চম পর্যায়ে দারিদ্র কোটা শূন্যে পৌঁছাতে ৮১ হাজার গ্রামের ৭৫ লাখ পরিবারকে প্রকল্পভুক্তির পর ওইসব গ্রামে আর কোনো দরিদ্র্য পরিবার থাকলে প্রকল্পের ইউনিয়ন মাঠকর্মীর মাধ্যমে চিহ্নিত করে তাদেরকে সমিতিভুক্ত করার কার্যক্রম পরিচালিত হবে।

    এ পর্যায়ে পল্লী সঞ্চয় ব্যাংক বাস্তবায়িত হবে। তাই ৫ হাজার ১৬২ কোটি টাকার উপর আর কোনো অর্থ বরাদ্দ প্রয়োজন হবে না। ব্যাংক নিজেই এ ধারাবাহিকতা রক্ষা করতে পারবে।

    ২০১৭ সাল থেকে পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে দেশের সর্বশেষ গরিব ব্যক্তির দারিদ্র্য বিমোচন না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।

  7. AFTAB says:

    Dear All,
    Eid Mubaruk. thanks to ebek all staff & We are a proud staff of Rural saving Bank.
    Baka chdar hashity dawad delam ashety. ashba kinto barity. khiba kinto olpo, korba basi golpo. ashtay paro ba na paro Eid Mubaruk grohon koro.

    Regards to
    Aftab, CO-01712795256,Islampur,jamalpur.

  8. Zahid hasan says:

    এবাএখা পরিবারের সকলকেই জা্নাই ঈদুল ফিতরের শুভেচ্ছা এবং ঈদ মোবারক।

  9. Mina vai( F.S)Terokhada says:

    Hello BPSB family..EID Mubaruk,
    Eat weal, sleep weal, dream weal and have a wonderful day tomorrow..

  10. shamima says:

    আমরা চাই আমাদের চাকুরির বিধি-বিধান যাতে আমাদের চাকুরি ভবিষ্যতে কোন সমস্যা না হয় সে দিকে লক্ষ্য রেখেই আমাদের সকলকেই চলতে হবে।

  11. nepoliyon talukdar says:

    Thanks manonio pd sir ke polli sonsoy bank korar jonno

  12. Tanzidul says:

    পল্লী সঞ্চয় ব্যাংকের গেজেট–
    http://www.dpp.gov.bd/upload_file/gazettes/11194_28339.pdf

  13. ekhlas.Madhabpur, Habigonj says:

    banking karzokom kobe start hobe.

  14. ekhlas says:

    thanks, PM for new dcision polli sanchoo bank

  15. Iqbal hoq says:

    পরম আল্লাহ তায়ালার কাছে আমাদের অশেষ শোকরিয়া যে, শেষ পর্যন্ত আমাদের পিডি মহোদয় পল্লী সঞ্চয় ব্যাংক কার্যক্রম বাস্তবায়নে সচেষ্ট হয়েছেন। আমরা মাননীয় পিডি মহোদয়ের দীর্ঘায়ু কামনা করি এবং সেই সাথে একটি বাড়ি একটি খামার পরিবারের সকল কর্মকর্তা,কর্মচারী ও উপকারভোগীদের জানাই পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা।
    শুভেচ্ছান্তে
    ইকবাল,আবুল কাশেম,সাইদুর রহমা্ন,রকিবুজ্জামান ‍হিমেল,সোহেল রানা,মাহমুদুল ইসলাম,জহিরুল হোসেন,জামাল মিয়া,শামীম আহম্মদ,মাহফুজুর রহমান।

  16. প্রদীপ হাওলাদার, উপজেলা সমন্বয়কারী, গলাচিপা, পটুয়াখালী says:

    প্রদীপ হাওলাদার, উপজেলা সমন্বয়কারী, গলাচিপা, পটুয়াখালী

    কৃতজ্ঞতা ও অভিনন্দন

    পল্লী সঞ্চয় ব্যাংক বিল-২০১৪ মহান জাতীয় সংসদে অদ্য ০২/০৭/২০১৪ পাশ হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও মন্ত্রীপরিষদসহ সকল সাংসদ এবং আমাদের একটি বাড়ি একটি খামার প্রকল্প পরিবারের মহান অভিভাবক ও আমাদের জাতীয় প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয় এবং এবাএখা প্রধান কার্যালয়ের সকল মহোদয়গণকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং উপকারভোগী সদস্যদের পক্ষ থেকে জানাচ্ছি আবারও গভীর শ্রদ্ধা ও অভিনন্দন।

    এ যেন আমাদের পরম পাওয়া । আমরা ও আমদের পরিবারবর্গ চিরদিন কৃতজ্ঞ থাকবো আমদের অভিভাবক জাতীয় প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয় এর নিকট । কেননা, তাঁর অক্লান্ত পরিশ্রম ও একাগ্রচিত্ত প্রচেষ্টায় আজ আমদের ভাগ্যের উন্নতি বিধান হয়েছে এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন সুনির্দিষ্ট হয়েছে ।

    শ্রদ্ধাসহ শুভেচ্ছান্তে,

    প্রদীপ কুমার হাওলাদার,
    উপজেলা সমন্বয়কারী,
    গলাচিপা, পটুয়াখালী

  17. HK Mazumder says:

    পল্লী সঞ্চয় ব্যাংক বিল পাস
    পল্লী এলাকার গরিব ও সুবিধাবঞ্চিত মানুষের সঞ্চয় ও অর্জিত লেনদেন রক্ষণাবেক্ষণ, ঋণ ও অগ্রিম প্রদান এবং বিনিয়োগের জন্য ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ নামে একটি বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠার প্রস্তাব সংসদে পাস হয়েছে।
    ‘পল্লী সঞ্চয় ব্যাংক বিল-২০১৪’ সংসদে পাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে এটি কণ্ঠভোটে পাস হয়।

    ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এ ব্যাংক প্রতিষ্ঠা করা হচ্ছে। ব্যাংকটি দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখবে বলে আশা করছে সরকার।

    গত ৩১ মার্চ বিলটি সংসদে তোলেন অর্থমন্ত্রী। পরে এটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

    পল্লী সঞ্চয় ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা রাখার বিধান রাখা হয়েছে। একই সঙ্গে পরিশোধিত মূলধন ২০০ কোটি টাকা রাখা হয়েছে।

    পরিশোধিত মূলধনের ৫১ শতাংশ দেবে সরকার। ৪৯ শতাংশ দেবে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের অধীনে গঠিত সমিতি।

    বিশেষায়িত এই ব্যাংকের পরিচালনা পর্ষদে ১৬ জন সদস্য থাকবে।

    এই ব্যাংক প্রতিষ্ঠার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প দেশের গ্রামাঞ্চল দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষকে সঞ্চয়ে উদ্বুদ্ধ করা, তাদের দক্ষতা বৃদ্ধিসহ নারীর ক্ষমতায়ন এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য গ্রাম সংগঠন সৃজন, তাদের প্রশিক্ষণ প্রদান, তহবিলের যোগান এবং ঋণদানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে।

    “ওই কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং তাদের সঞ্চয় ও অর্জিত অর্থ লেনদেন ও রক্ষণাবেক্ষণের জন্য পল্লী সঞ্চয় ব্যাংক নামে একটি বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠা এবং আনুষাঙ্গিক বিষয়াদি সম্পর্কে আইন ও বিধান প্রণয়ন করার জন্য উদ্যোগ গ্রহণ

  18. আমাদের আশা আকাংখার প্রতিফলন ঘটেছে। অনলাইন ব্যাংক “পল্লী সঞ্চয় ব্যাংক” এর যাত্রা শুরু।

  19. Sarower Alam, Sirajganj says:

    Many Many thanks to Allah, our PM and our honorable PD sir. We are heartily pleased for good news.

  20. সবুজ রায় says:

    সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক বিল পাস !
    পল্লী এলাকার দরিদ্র মানুষের সঞ্চয় ও অর্জিত অর্থ লেন-দেন, রক্ষণাবেক্ষণ ঋণ ও অগ্রিম প্রদান এবং বিনিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করে জাতীয় সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক বিল-২০১৪ পাস করা হয়েছে। আজ বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন। খবর: বাসসের।
    http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDdfMDJfMTRfMF8wXzNfMTQyMzAw

    http://bangla.bdnews24.com/economy/article814528.bdnews

  21. ashraful alam says:

    আallah amadar asa purnno korca. Aj take amara polli sonchoyee bank ar kormokorta.

  22. Jewel Nageswari says:

    সুসংবাদ পাওয়ার পরেও সবাই নিরব কেন ?

  23. SUFIA says:

    সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক বিল পাস

    ঢাকা ২ জুলাই :

    প্রকাশ : ০২ জুলাই, ২০১৪

    পল্লী সঞ্চয় ব্যাংক বিল-২০১৪ বুধবার জাতীয় সংসদে পাস হয়েছে। বিল পাসের পর প্রস্তাব করে অর্থমন্ত্রী সংসদকে জানান, গ্রামীণ অর্থনীতির উন্নয়নে এই ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
    সংবিধানের ৮২ অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতির সুপারিশ পাওয়ার পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি জাতীয় সংসদে উত্থাপন করলে কন্ঠ ভোটে তা পাস হয়।
    বিলটিতে সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী হাজী মোহাম্মদ সেলিম সংশোধনী উত্থাপন করলেও তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতাধীন সমবায় সমিতিগুলো এ ব্যাংকের শেয়ারহোল্ডার হবে এবং এর বাইরে অন্য কোনো সমবায় সমিতি এর শেয়ারহোল্ডার হতে চাইলে পরিচালনা পরিষদের অনুমতি লাগবে।
    এ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা হবে ১৫ জন। তাদের আটজন হবেন সরকার মনোনীত। বাকি সাতজন সমিতিগুলো থেকে আসবেন। সদস্যদের মধ্যে থেকেই একজনকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেবে পর্ষদ। তবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।
    অর্থমন্ত্রী বলেন, পল্লী সঞ্চয় ব্যাংক আইন-২০১৪’ প্রণয়নের ফলে দেশের গ্রামাঞ্চলের দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষ সঞ্চয়ে উদ্বুদ্ধ হবেন। গ্রামের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে এই ব্যাংক।
    এদিকে বুধবার জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সংশোধন বিল পাস হয়েছে।

    – See more at: http://www.jugantor.com/current-news/2014/07/02/117961#sthash.3NETqkir.dpuf

    • Salauddin Manik says:

      মহান জাতীয় সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক বিল ২০১৪
      হ্যা ভোটে পাস হয়েছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী,
      আমাদের শ্রদ্ধেয় পিডি স্যার এবং সংিশ্লষ্ট
      সকলকে জানাই আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা। আজ
      মনে হচ্ছে আমাদের অক্লান্ত পরিশ্রম সফল হয়েছে।
      আমরা সকলের দীর্ঘায়ু কামনা করি।
      Now we are BPSB family membars.
      by
      Salauddin Manik
      FS
      Sadar Thakurgaon.

  24. Md. shahjamal Nayan,co, jhikargacha, Jessore says:

    মহান জাতীয় সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক বিল ২০১৪ হ্যা ভোটে পাস হয়েছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী, আমাদের শ্রদ্ধেয় পিডি স্যার এবং সংিশ্লষ্ট সকলকে জানাই আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা। আজ মনে হচ্ছে আমাদের অক্লান্ত পরিশ্রম সফল হয়েছে। আমরা সকলের দীর্ঘায়ু কামনা করি।

  25. Robiul says:

    এই মহুর্তে খবর এলো পল্লী সঞ্চয় বাংক বিল-২০১৪ সংসদে পাস হলো।

  26. প্রদীপ হাওলাদার, উপজেলা সমন্বয়কারী, গলাচিপা, পটুয়াখালী says:

    প্রদীপ হাওলাদার, উপজেলা সমন্বয়কারী, গলাচিপা, পটুয়াখালী

    পল্লী সঞ্চয় ব্যাংক বিল-২০১৪ মহান জাতীয় সংসদে অদ্য ০২/০৭/২০১৪ পাশ হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও মন্ত্রীপরিষদসহ সকল সাংসদ এবং আমাদের একটি বাড়ি একটি খামার প্রকল্প পরিবারের মহান অভিভাবক ও আমাদের জাতীয় প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয় এবং এবাএখা প্রধান কার্যালয়ের সকল মহোদয়গণকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং উপকারভোগী সদস্যদের পক্ষ থেকে জানাচ্ছি গভীর শ্রদ্ধা ও অভিনন্দন।

    এ যেন আমাদের পরম পাওয়া । আমরা ও আমদের পরিবারবর্গ চিরদিন কৃতজ্ঞ থাকবো আমদের অভিভাবক জাতীয় প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয় এর নিকট । কেননা, তাঁর অক্লান্ত পরিশ্রম ও একাগ্রচিত্ত প্রচেষ্টায় আজ আমদের ভাগ্যের উন্নতি বিধান হয়েছে এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন সুনির্দিষ্ট হয়েছে ।

    শ্রদ্ধাসহ শুভেচ্ছান্তে,

    প্রদীপ কুমার হাওলাদার,
    উপজেলা সমন্বয়কারী,
    গলাচিপা, পটুয়াখালী

  27. SUFIA says:

    Allah is allmigty.PD sir is great.May god bless u & long live.Thanks PM , all parllament member , all cabinet member and all EBEK Family.joy bangla joy bangobondu.

  28. Selim Ahamed says:

    WELL COME TO RURAL SAVING BANK.

  29. শারমিন আখতার says:

    সবাই দোয়া করবেন আজ যেন ‘ পল্লী সঞ্চয় ব্যাংক বিল – ২০১৪ ’ মহান সংসদে পাশ হয়।

  30. Ranjit mondal says:

    Bank

    • mahedy hasan says:

      congratulation to all, our rs bank bill has been passed today. Channel i te head line astese je bill pass hoise.

    • Likan Ahmed says:

      Polly Sonchoy Bank Bill 2014 bill pass holo………………………………………..
      Prothomei Soron Kori Jatir jonok Bongabandhu sheikh Mojibur Rahman k, Tar Bidehi Attar magferat kamona Kori. R ro kritoggota janai Honorable Prime Minister Sheikh Hasinak. R o kritoggota prokash korchi jini Amader pashe theke okanto porishrom kore Daridro Bimochoner Lokke Akti sadhin jati hisebe jototoko kortobbo tar noitik daittto pallon kore A Bank Gotone Nidarun Vomika rekhechen Tini “D. Proshanto Kumar Roy” Sir k.

      Likan Ahmed,
      CO,
      Austagram, Kishoreganj.
      01710675291.

    • aftab says:

      Dear PD Sir,
      We are very happy to know,that our project change to Polly Sonchoy Bank. Many Many thanks for our Honorable PM & PD sir. We are very glad to EBEK all staff. At last today “Polly Sonchoy Bank Bill 2014″ Passed the 10th parliament. We fell proud for you.

      Aftab uddin-01712795256
      CO(EBEK), Islampur, Jamalpur.

  31. fahim says:

    আগামী কাল বুধবার ২/৭/১৪ তারিখে পল্লী সঞ্চয় ব্যাংক বিল২০১৪ মহান জাতীয় সংসদে পাশ হবে।

  32. Thank you all EBEK serviceholder’s for news

  33. sakhawat Hossain says:

    আজ কিছু হতে ছলেছে ! সবাই দোয়া করবেন।

    • aftab says:

      প্রিয় বন্ধুরা,
      সু-খবর! আজ মহান জাতীয় সংসদে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সভাপতি জনাব মো. আবদুর রাজ্জাক পল্লী সঞ্চয় ব্যাংক আইন -২০১৪ বিষয়ক স্থায়ী কমিটির রিপোট টি মহান জাতীয় সংসদে উপস্থাপন করেন। উক্ত বিলটি সংসদে আলোচনা শেষে পাশ হবে। সবাই দোয়া করবেন যেন আগামী কালকের মধ্যেই আমাদের বিলটি পাশ হয়।

      ইতি,
      আফতাব(০১৭১২৭৯৫২৫৬)-কম্পিউটার অপা. কাম হি.সহ., ইসলামপুর, জামালপুর।

      • এম. আব্দুল মান্নান says:

        ধন্যবাদ, খবরটি দেয়ার জন্য

    • Maidul Islam mamun says:

      Ajke to bill pass hoy nai. khobor ki?

  34. Selim Ahamed says:

    আগামী কাল মহান জাতীয় সংসদে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সভাপতি মো. আবদুর রাজ্জাক পল্লী সঞ্চয় ব্যাংক আইন -২০১৪ বিষয়ক স্থায়ী কমিটির রিপোট টি উপস্থাপন করবেন।সবাই দোয়া করবেন যেন কালকেই আমাদের বিলটি পাশ হয়।

        • JAN says:

          সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক বিল পাস

          ঢাকা ২ জুলাই :

          প্রকাশ : ০২ জুলাই, ২০১৪

          পল্লী সঞ্চয় ব্যাংক বিল-২০১৪ বুধবার জাতীয় সংসদে পাস হয়েছে। বিল পাসের পর প্রস্তাব করে অর্থমন্ত্রী সংসদকে জানান, গ্রামীণ অর্থনীতির উন্নয়নে এই ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
          সংবিধানের ৮২ অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতির সুপারিশ পাওয়ার পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি জাতীয় সংসদে উত্থাপন করলে কন্ঠ ভোটে তা পাস হয়।
          বিলটিতে সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী হাজী মোহাম্মদ সেলিম সংশোধনী উত্থাপন করলেও তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতাধীন সমবায় সমিতিগুলো এ ব্যাংকের শেয়ারহোল্ডার হবে এবং এর বাইরে অন্য কোনো সমবায় সমিতি এর শেয়ারহোল্ডার হতে চাইলে পরিচালনা পরিষদের অনুমতি লাগবে।
          এ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা হবে ১৫ জন। তাদের আটজন হবেন সরকার মনোনীত। বাকি সাতজন সমিতিগুলো থেকে আসবেন। সদস্যদের মধ্যে থেকেই একজনকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেবে পর্ষদ। তবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।
          অর্থমন্ত্রী বলেন, পল্লী সঞ্চয় ব্যাংক আইন-২০১৪’ প্রণয়নের ফলে দেশের গ্রামাঞ্চলের দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষ সঞ্চয়ে উদ্বুদ্ধ হবেন। গ্রামের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে এই ব্যাংক।

          ধন্যবাদ সরকার ও পিডি স্যার কে……

          • anisul karim says:

            thank you very much for establishing the polli shonsoy bank bill 2014. wellcome to our respectable pd sir and our honourable prime minister shak hasina.

            md anisul karim
            mobile 01756-269484
            mamun mia
            01737-389911

  35. AL-PIN says:

    আগামী কাল মহান জাতীয় সংসদে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আবদুর রাজ্জাক পল্লী সঞ্চয় ব্যাংক আইন -২০১৪ বিষয়ক স্থায়ী কমিটির রিপোট উপস্থাপন করবেন।সবাই দোয়া করবেন যেন ভালো কিছু হয়।

  36. Selim Ahamed says:

    আগামী কাল মহান জাতীয় সংসদে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আবদুর রাজ্জাক
    পল্লী সঞ্চয় ব্যাংক আইন -২০১৪ বিষয়ক স্থায়ী কমিটির রিপোট উপস্থাপন করবেন।সবাই দোয়া করবেন যেন ভালো কিছু হয়।

  37. বৈষম্যের ভিত্তিতে নয় বরং বাস্তবতার ভিত্তিতে শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, দক্ষতা, কর্মস্পৃহা, কর্মদক্ষতা, কাজের পরিধি ইত্যাদির আলোকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সকল পর্যায়ে জনবলের মূল্যায়ন করা হোক।

  38. AKM says:

    জাতীয় সংসদের অধিবেশন হয়তোবা শেষের দিকে, প্রোগ্রামার স্যারের আশা অনুযায়ী কি আমাদের বিলটি পাশ হচ্ছে।

  39. রিপন দেবনাথ, উপজেলা সমন্বয়কারী, ফেনী সদর, ফেনী। says:

    প্রস্তাবিত পল্লী সঞ্চয় ব্যাংকের পরিচালনা বোর্ড গঠনের ক্ষেত্রে সরকার মনোনীত চারজন প্রতিনিধির পাশাপাশি স্থানীয় পর্যায়ের দুইজন জনপ্রতিনিধিকে (উপজেলা চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান) মনোনীত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
    একইসঙ্গে সরকার মনোনীত প্রতিনিধি নিয়োগ দেয়ার ক্ষেত্রে গ্রামীণ অর্থনীতি, মাইক্রোফাইন্যান্স, হিসাববিজ্ঞান এবং পল্লী ও দারিদ্র্য বিমোচন বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের মনোনীত করার সুপারিশ করা হয়েছে।
    গতকাল মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে।
    কমিটির সভাপতি মো. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আবদুল ওয়াদুদ, টিপু মুনশি, ফরহাদ হোসেন, মোস্তাফিজুর রহমান চৌধুরী, মো. শওকত চৌধুরী ও বেগম আখতার জাহান অংশ নেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
    কমিটি সূত্র জানায়, বৈঠকে পল্লী সঞ্চয় ব্যাংক বিল, ২০১৪ এর ওপর আলোচনা করা হয় এবং বিলটি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই বাছাই করে দেখা হয়।
    কমিটির সদস্যরা প্রস্তাবিত বিলটির পক্ষে নিজেদের সমর্থন ব্যক্ত করে বলেন, এ বিলটি প্রণয়নের ফলে দেশের গ্রামাঞ্চলের দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষকে সঞ্চয়ে উদ্বুদ্ধ করা, তাদের দক্ষতা বৃদ্ধিসহ নারীর ক্ষমতায়ন এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য গ্রাম সংগঠন সৃজন, তাদের প্রশিক্ষণ প্রদান, তহবিলের জোগান এবং ঋণ দানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য অবদান রাখবে। তাদের সঞ্চয় ও অর্জিত অর্থ লেন-দেন ও রক্ষণাবেক্ষণের জন্য ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।
    তবে সবই নির্ভর করছে ব্যাংকটির সুষ্ঠু পরিচালনার ওপর। বৈঠকে কমিটির কয়েক সদস্য তাদের মতামত ব্যক্ত করে বলেন, ব্যাংকটি যেহেতু গ্রামের অবহেলিত, সুবিধাবঞ্চিত মানুষদের কল্যাণে করা হচ্ছে সেক্ষেত্রে এর পরিচালনায় তৃণমূল জনগোষ্ঠীর নির্বাচিত প্রতিনিধিদের রাখা উচিত। এ ক্ষেত্রে একজন উপজেলা চেয়ারম্যান এবং একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে মনোনীত করার সুপারিশ করেন তারা। – See more at: http://www.manobkantha.com/2014/06/18/178241.html#sthash.VuVHa2Ds.dpuf

  40. Likan Ahmed says:

    Prio Tanha Sir,

    We are very glad to see your comments in the EBEK blog. We are Thankful to you. whenever you published the comments we were very glad. but there is no any “Polly Sonchooy Bank Bill 2014″ yet. Sir we are disappointed about the Bill.

    Likan Ahmed…….

  41. Ratan agailjhara says:

    অর্থ মন্ত্রনালয় সম্পর্কিত স্থাই কমিটির ২য় মিটিং ১৭ জুন সকাল ১১ টায়। সবাই দোয়া করেন যাতে পল্লী সঞ্চয় ব্যাংক আইন ২০১৪ কাল ছার পায়।

  42. MONOJIT says:

    আকর্ষণ আছে পড়ুন…………………..?

    একজন কঃ অঃ কাম হিসাব সহকারীর দায়িত্ব ও কর্তব্য :
    ১) উপজেলা সমন্বয়কারীর তত্ত্বাবধানে উপজেলা দপ্তরের প্রশাসিনিক এবং অর্থ ও হিসাব সংক্রান্ত দায়িত্ব পালন করা।
    ২) ফাইল ও রেজিষ্টারসমূহ দায়িত্বশীলভাবে সংরক্ষণ করা।
    ৩) বিভিন্ন প্রকার চিঠি, বিল গ্রহন করে সংশ্লিষ্ট রেজিষ্টারে লিপিবদ্ধকরণসহ ফাইলে উপস্থাপন এবং কার্যক্রম গ্রহণ শেষে তা যথাযথভাবে সংরক্ষণ করা।
    ৪) হিসাব সংক্রান্ত প্রতিবেদন প্রণয়ন করা।
    ৫) প্রকল্পের উর্ধতন কর্তৃপক্ষের চাহিদানুযায়ী প্রশাসনিক ও আর্থিক রিপোর্ট-রিটার্ন প্রনয়ন, উপস্থাপন এবং অনুমোদনের পর উহা প্রেরণ নিশ্চিত করা।
    ৬) প্রকল্পের বাজেট বরাদ্দ অনুযায়ী বিল পরিশোধে সহায়তা করা।
    ৭) উপজেলা দপ্তরে হিসাব সংক্রান্ত যাবতীয় বহ, ক্যাশবুক, লেজার পোষ্টিং লিপিবদ্ধ নিশ্চিত করাসহ তা যথাযথভাবে সংরক্ষণ করা।
    ৮) যাবতীয় বহিঃ রেজিষ্টার, খাতাপত্র সংরক্ষণ ও লিপিবদ্ধ করা।
    ৯) ভ্যাট, আয়কর ইত্যাদি নিয়মিতভাবে স্থানীয় ট্রেজারী অফিসে পরিশোধে সহায়তা করা।
    ১০) উপজেলা সমন্বকারীর নিয়ন্ত্রণে থেকে প্রকল্পের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের জন্য সংগ্রহীত তথ্যাদি এন্ট্রি করা।
    ১১) চাহিদা অনুযায়ী প্রকল্পের দাপ্তরিক কাজে প্রয়োজনীয় পত্র ও প্রতিবেদন টাইপ এবং প্রিন্ট করা।
    ১২) কম্পিউটার ও প্রিন্টার ব্যাবহারের ক্ষেত্রে প্রয়োজনীয় কম্পিউটার এক্সেসরির এর চাহিদা দাখিল করা।
    ১৩) কম্পিউটার ও প্রিন্টার মেশিনসমূহ পরিস্কার পরিচ্ছন্নতা ও সংরক্ষণের দায়িত্ব পালন করা।
    ১৪) দৈনন্দিনভাবে প্রকল্পের ওয়েব সাইট ব্রাউজ করে পয়োজনীয় পত্রাদি ডাউনলোড এর মাধ্যমে প্রিন্ট কপি পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য উপস্থাপন করা।
    আমাদের কাজ একজন হিসাব রক্ষকের চেয়ে বেশী যারা বর্তমানে ৮০০০/- স্কেলে যাচ্ছেন। প্রকল্পের কেউ ৬৪০০-৮০০০ এ কেউ ৫২০০-৫৯০০ স্কেলে, ৪৭০০-৫২০০ স্কেলে তাহলে আমাদের এই বৈষম্য কি কর্তৃপক্ষের দৃষ্টি গোচর হচ্ছেনা।
    কাউকে আঘাত করে বা ইর্ষান্বিত হয়ে লিখছিনা প্রকৃতপক্ষে আমাদের মর্যাদা আমাদের প্রদান করা হোক এটাই কামনা। আশা করি ব্যাংকের ক্ষেত্রে সঠিক মূল্যায়ন হবে? আর কবে হবে মূল্যায়ন?

  43. Sujat Ali says:

    দারিদ্র মোচনের সহযাত্রী ভাইয়েরা সকলের অক্লান্তিক পরিশ্রমই কেবল পারে একটি দেশকে দারিদ্র মুক্ত সোনার দেশে পরিণত করতে। তাই সকলে নিজ নিজ যায়গা থেকে পরিশ্রম করে যান দেশের দারিদ্রের চিত্র পাল্টে যাবেই ইনশাআল্লাহ। সেই সাথে সকলের আকাঙ্খিত পল্লী সঞ্চয় ব্যাংক এর বাস্তবায়ন হোক, হোক দরিদ্র মুক্ত আত্মনির্ভরশীল বাংলাদেশ।

  44. md thoabulla mina says:

    our new building will start within 20 days..we r happy & waiting 4 new office,
    many
    many thanks for our honorable PD sir.

  45. Ala uddin says:

    এতই বেশি কাজ যে, যার কারন লেখার মতো কোন সুযোগ পাইনা । চলতি অধিবেশনে ব্যাংক পাস হবে এর প্রতিক্ষায় রইলাম।প্রধান কার্যালেয় প্রশিক্ষনের সময় জানতে পেরেছিলাম কম্পি:অপা:কাম- হি: সহকারীদের পদবী এবং বেতন স্কেল পরিবর্তন করা হবে যা এখনো আমরা পাইনি । কবে নাগাদ পাব কেউ জানতে পারলে তা জানাবেন।

    • কঃ অঃ কাম হিসাব সহকারীদের সকলে নিশ্চুপ হয়ে পড়েছে। গত ১ বছর যাবত অনেক লেখাই লিখে কোন উপকার পাচ্ছে না। সরকারী ব্লগ নেগেটিভ (হেডেকড) মন্তব্য লেখার চেয়ে অনেকেই এখন ব্লগে লেখা বন্ধ করে দিয়েছে। উপজেলায় আমাদের উপর দিয়ে যে পরিমান বোঝা বহন করানো হচ্ছে তা যেন দেখার কেউ নেই। মূল্যায়ন যে কবে হবে? দক্ষতার সাথে একসাথে অনেকগুলো পদবীর কাজ করে যাছ্ছি ব্যাংক হবার পর পদবী কি হবে তার চেয়ে বর্তমানে প্রকল্পে অন্তত হিসাব রক্ষক পদবী হলেও সান্ত্বনা পাওয়া যেত। তদুপরি সকলে নিষ্ঠার সাথে কাজ করে যান এটাই কামনা…………………………….. ভুলত্রুটি মার্জনিয়।

      • মাইদুল says:

        উপজেলা পর্যায়ে কঃ অঃ কাম হিসাব সহকারীরা কি কাজ করে, তা বুঝা যায় একদিন অফিসে না থাকলে। মূল্যায়ন যে কবে হবে ?

      • একমত পোষন করছি।
        এবাএখা প্রকল্পে উপজেলা পর্যায়ে কে কি কাজ করে, কতটুকো কাজ করে, কতটুকো ফাকি দেয়। সবই আমাদের জানা। আমাদের কাজ বেশী, দায়িত্ব বেশী, কিন্তু মূল্যায়ন কম কারণটা হলো ‘পদবী’। অর্জিত অভিজ্ঞতা, দক্ষতা একদিন হয়তো মূল্যায়ন হবে ইনশাল্লাহ্।

      • Dot com says:

        কাজের পরিধির দিক বিবেচনা করে মাঠ সংগঠকদের পদবী পরিবর্তন করে ফিল্ড সুপারভাইজার করা হয়েছে এবং তাদের বেতন গ্রেড ও দুই গ্রেড উন্নিত করা হয়েছে। কিন্তু মাঠ সহকারী নিয়োগের পর তাদের কাজের পরিধি কি কমে গেছে। 10-11 টার সময় অফিসে এসে কয়েকজন মাঠ সহকারীদের কাছে ফোন করে এবং কয়েকটা লোনফাইলে স্বাক্ষর করে 1.30 এর আগেই বাসায় চলে যায়।তাছাড়া তারা নিজেদের অফিসিয়াল কর্মকর্তা বলে দাবি করে। অপরদিকে দিন রাত অফিসের সকল কাজ করতে হয় কম্পিউটার অপারেটর কাম হিসাব সহকারীদের । তাদের দেখার মত সম্ভবত কেউই নেই। কেননা এবাএখা‘ সহকারী থেকে উপজেলা সমন্বয়কারী পর্যন্ত সকলের বেতন গ্রেড পরিবর্তন হল অথচ এ হতভাগাদের কিছুই হল। জানিনা এরা কি অপরাধ করেছে। সর্বপরি এদের ভাগ্যই খারাপ এটা মেনে নেয়া ছাড়া আর কিছুই থাকবেনা।

    • মোঃ ওমর ফারুক says:

      আশা নিয়ে অপেক্ষায় ……………………………………………………..আছি।

  46. AKM says:

    জাতীয় সংসদের অধিবেশন চলছে, আমাদের পল্লী সঞ্চয় ব্যাংক বিল কবে মহান সংসদে উত্থাপন হবে বা পাশ করা হবে?

  47. Robiul says:

    সবাই থেমে গেলেন কেন

  48. A.T.M. MOKABBER RAHMAN says:

    জামালপুর জেলার মেলান্দহ উপজেলার একটি বাড়ি একটি খামার প্রকল্পের সকল কর্মচারীর পক্ষ থেকে পিডি (প্রকল্প পরিচালক) স্যারকে ধন্যবাদ জানাচ্ছি।
    পিডি (প্রকল্প পরিচালক) স্যারের দারিদ্র্য বিমোচনের স্বপ্ন আমার যেকোনো মূল্যে বাস্তবায়ন করবো।

  49. Md thoabulla mina says:

    আগামী অধিবেশনে পল্লী সঞ্চয় ব্যাংক আইন 2014 পাশ হতে যাচ্ছে।
    নিউজটি শেয়ার করার জন্য সম্মানিত স্যারকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

  50. Saiful Islam says:

    গ্রামের অবহলিত ও দ্রারিদ্র পীড়িত মানুষের জন্য পল্লী সঞ্চয় ব্যাংক করার উদ্যোগ গ্রহণের জন্য, শ্রদ্ধেয় প্রকল্প পরিচালক মহোদয়কে, অসংখ্য ধন্যবাদ।

    • saiful islam(f.s)(mirjaganj,potuakhali) says:

      we are very happy to know,that our project would make so acceptable pollisoncoy bank in Bangladesh whice would be served by online. so that why lot of thanks to our pd sir.

  51. অনু্গ্রহ পূর্বক সম্মানী ভাতা’র বিভাজন দিলে ভাল হয়।

  52. Ranjit mondal says:

    একটি বাড়ী একটি খামার প্রকল্পটিতে কর্মরত মাঠ
    সহকারী ‍যারা আছে তারা অধিকাংশই ছাত্র য়ারা অনার্স
    ফাইনাল ইয়ারে পড়ে। ব্যাংক হলে প্রমোশণের
    ক্ষেত্রে অনার্স সার্টিফিকেট কি গ্রহনযোগ্য হবে?

  53. Ranjit mondal says:

    Bank ……Good news / Good news.

  54. অনু্গ্রহ পূর্বক সম্মানী ভাতা’র বিভাজন দিলে ভাল হয়।

  55. আমরা মনে প্রানে বিশ্বাস করি অনলাইন ব্যাংক ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ প্রতিষ্ঠিত হবে। আমাদের আশা আঙ্কাংখার প্রতিফলন ঘটবে। এই অনলাইন ব্যাংক ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ বাস্তবায়ন করার দায়িত্ব আমাদের। এর সাফল্য/ব্যর্থতা নির্ভর করছে আমাদের কাজ/পরিশ্রমের উপর। এখনও দেখতে পাই অনেক জেলা/উপজেলা পুনাঙ্গ অনলাইনের মধ্যে আসতে পারেনি কষ্ট লাগে তাদের জন্য।

  56. Abdul Hakim says:

    Very good news that 10th national assembly will be held in 3rd june.

  57. ব্যাংক হলে কি ইউনিয়ন পর্যায়ে অফিস হবে …?? জনবল নিয়োগ হবে কি…?? এতে স্থানীয় যারা সমিতির ম্যানেজার আছে তারা কি ঐ পদে আবেদন করতে পারবে?? জানালে উপকৃত হবো।

  58. sumon sarker says:

    PD SIR,
    we fell proud for you.
    thank you SIR.

  59. মিজান says:

    গত ১৮/০৫/২০১৪ শ্রদ্ধেয় পিডি স্যারের বক্তব্য অনুযায়ী সামনের সংসদ অধিবেশনে পল্লী সঞ্চয় ব্যাংক আইন পাশ হবে।

  60. মিজান says:

    আগামী ৩রা জুন ১০ম মহান জাতীয় সংসদের ২য় অধিবেশন আহ্বান করেছেন মহামান্ন্য রাষ্টপতি।

  61. Md. mahmudul hasan says:

    Thanks, for your kind information.

  62. Iqbal hoq says:

    আমাদের জীবনের এক ধাপ এগিয়ে চলার ক্ষেত্রে যিনি অক্লান্ত পরিশ্রম করে সফলতার মুখ দেখাতে অগ্রনী ভূমিকা পালন করেছেন,পিডি মহোদয়কে আমাদের পক্ষ হতে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।

    • aftab says:

      Dear PD sir,
      Please send DA budget all staf 2013-14 secession & Data antry money.

      aftab

    • Sarwar Golam says:

      আমাদের জীবনের এক ধাপ এগিয়ে চলার ক্ষেত্রে যিনি অক্লান্ত পরিশ্রম করে সফলতার মুখ দেখাতে অগ্রনী ভূমিকা পালন করেছেন,পিডি মহোদয়কে আমাদের পক্ষ হতে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। Jamalpur, Sarishabari.

  63. sumitra says:

    কবে আমরা আশার মুখ দেখব জানি না?

  64. md.shoykat says:

    sapno dakha valo…… so sabio sapno dakta thaken…….

  65. মিজান says:

    আশায় আশায় দিন গেল আশা পুরণ হলো না।

  66. polli sanchi bank pass hocha ti sakol k thank you.

  67. ধন্যবাদ। সুন্দর খবর।

  68. mamtaz says:

    Asakari agami songsod odibesone palli sanchy bank pass hobe tay amader ochit nirolosh vabe kaj krar.sabaik dhannabad.

  69. আরিফ,মাগুরা says:

    আমরা সকলেই সেইদিনের অপেক্ষায় আছি কোন দিন আল্লাহ আমাদের দিকে মুখ তুলে তাকান

  70. md.mazedur rahman says:

    very good news for us.

  71. Ratan says:

    স্যারের যোগ্য ও দক্ষ নেত্রিত্তের কারনে যেমন এই প্রকল্পটি আজ দেশে প্রতিষ্ঠিত তেমনি প্রাতিষ্ঠানি রুপ পাওয়ার পথে। আমরা আশা করছি দ্রুত পল্লী সঞ্চয় ব্যাংক আইন সংসদে অনুমোদন পাবে।

  72. Tanzidul says:

    নিউজটি শেয়ার করার জন্য সম্মানিত স্যারকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

    দারিদ্র্য বিমোচনের জন্য দেশব্যাপী প্রকল্প পরিচালক মহোদয়ের নির্দেশনা অনুযায়ী আমরা সকল কর্মকর্তা এবং কর্মচারীগন নিরলসভাবে আমাদের দায়িত্ব পালন করে যাচ্ছি। সেই সাথে আশা করছি আমাদের ভাগ্য খুব দ্রুতই খুলবে এবং আমাদের মেধার সঠিক মূল্যায়ন আমরা সকলেই পাব-ইনশাআল্লাহ।

  73. HK Mazumder says:

    ধন্যবাদ..একটি বাডি একটি খামর প্রকল্পকে ব্যাংকে রূপান্তর করার জন্য…..
    কর্তৃক পক্ষের কাছে আবেদন…….এখন বর্ষার সৃজন তাই প্রত্যেক মাঠসহকারীদের জন্য একটি বাড়ি একটি খামার প্রকল্প লগো দিয়ে রেইনকোর্ট দেওয়া যায় না….

  74. md abdul latif. F.A. Natore sadar says:

    Welcome, welcome and welcome. Natorer pokkho theke suveccha

  75. Toufiqur rahman says:

    Many Many Thanks

  76. আব্দুল্লাহ আল কাইয়ূম says:

    15-05-2014 খ্রিস্টাব্দ রোজ বৃহস্পতিবার বিকাল 4.30 ঘটিকায় জাতীয় সংসদ ভবনে কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হওয়ার কথা এ ব্যাপারে আপনারা কি কেহ কিছু জানেন?

    • admin says:

      হাঁ, মিটিং হয়েছে। এই মিটিং প্রকল্প পরিচালক মহোদয় উপস্থিত ছিলেন। আশা করছি, আগামী অধিবেশনে পল্লী সঞ্চয় ব্যাংক আইন 2014 পাশ হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>